ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে?

একটি ওয়েবসাইট যা কিনা হতে পারে আপনার আয়ের করার একমাত্র নিত্যদিনের সঙ্গী। 

এখানে আপনি শুধুমাত্র কয়েকটি কনটেন্ট আপলোড এর মাধ্যমে অচিরেই খুব সহজেই আয় করতে পারবেন।আপনাকে শুধুমাত্র কিছু লেখালেখি করার দক্ষতা প্রয়োজন হবে এবং ইন্টারনেট ভিত্তিক দক্ষতা প্রয়োজন হবে।

তবে অনেকেই আছেন যারা এটা জানেন না যে একটি ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে? যাদের এই সম্পর্কে মোটেও ধারণা নেই তারা এই আর্টিকেল একদম শেষ অব্দি দেখতে পারেন। 

আশা করি একটি ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে? সম্পর্কে আপনার আর কোন অভিমত থাকবে না।

ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে? 

আপনি চাইলে একটি ওয়েবসাইট একদম বিনামূল্যে তৈরি করতে পারেন। আবার আপনি চাইলে এই ওয়েবসাইট থেকে কিছু ডলার খরচ করার মাধ্যমে প্রতিবছর পরিচালনা করতে পারেন। 

তবে বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করলে যে আপনি এখান থেকে আয় করতে পারবেন না এমনটা কিন্তু নয়। 

এক্ষেত্রে নির্দিষ্ট প্লাটফর্মে আপনি বিনামূল্যে বিনামূল্যে একটি ওয়েবসাইট তৈরি করার পর এখানে যদি আর্টিকেল লিখা শুরু করেন তাহলে আপনি ইউনিক আর্টিকেল এর পরিবর্তে গুগল এডসেন্স এপ্রোভাল নিতে পারবেন। 

এবং তারপর এখান থেকে খুব বেশি পরিমানে আয় করতে পারবেন তবে এক্ষেত্রে ডোমেইন নেম এবং ওয়েব সাইটে হোস্টিং ক্রয় করতে হবে।

আপনাকে অবশ্যই কমপক্ষে একটি ডোমেইন নেম ক্রয় করতে  হয় যার দ্বারা আপনি একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

কিভাবে ফ্রিতে ওয়েবসাইট তৈরি করা যায়?

আপনি যদি ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করতে চান যেখানে আপনি ডোমেইন এবং হোস্টিং এর কোন খরচ ছাড়াই ওয়েবসাইটটিকে তুলে ধরতে চান।

তাহলে আপনাকে অবশ্যই blogger.com এই প্ল্যাটফর্মে একটি ওয়েবসাইট তৈরি করতে হবে। এখানে আপনি যখন প্রথমত ওয়েবসাইট তৈরি করবেন তখন আপনাকে কোন ডোমেইন এবং হোস্টিং ক্রয় করতে হবে না। 

আপনি চাইলে একদম ফ্রিতে একটি ডোমেইন নেমের সহযোগিতায় আপনার জীবনের প্রথম ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

এটা হল একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করার কার্যকরী পদ্ধতি, তবে আপনি যেহেতু এই আর্টিকেলে এসেছেন কিছু ডলার খরচ করার মাধ্যমে এটা জানতে ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে তারও আমি উপায় বর্ণনা করছি।

একটি ওয়েবসাইট তৈরি করতে সর্বনিম্ন আপনার যা যা জিনিসের দরকার হবে সেগুলো হলোঃ

▪ একটি ডোমেইন নেম
▪ হোস্টিং
▪ কিছুটা এইচটিএমএল সম্পর্কে ধারনা
▪ ইংরেজি সম্পর্কে খানিকটা ধারণা


আর উপরে উল্লেখিত বিষয়গুলো যখন আপনি মনে করবেন সেগুলো আপনার সাধ্যের মধ্যে তাহলে আপনি একটি ওয়েবসাইট তৈরি করার জন্য পুরোপুরি উপযুক্ত।

একটি ডোমেইন নেম:

আপনি চাইলে বাংলাদেশী কিংবা অন্য কোন ডোমেইন এবং হোস্টিং প্রোভাইডার এর কাছ থেকে প্রতি বছরের জন্য 800 টাকা কিংবা তার চেয়ে কিছু কম বেশী টাকা খরচ করার মাধ্যমে একটি ডোমেইন নেম ক্রয় করতে পারবেন।

এক্ষেত্রে আপনাকে শুধুমাত্র যেকোনো একটি ডোমেইন এবং হোস্টিং প্রোভাইডারের শরণাপন্ন হতে হবে। 

এবং তারপর তাদেরকে তাদের দেয়া বরাদ্দকৃত ডোমেইনের জন্য প্রতি বছরের জন্য কিছু টাকা পরিশোধ করার মাধ্যমে এটি নিজের কাছে নিয়ে আসতে হবে।

হোস্টিং:

আপনি যদি ওয়ার্ডপ্রেস একটি সাইট তৈরি করতে চান তাহলে আপনাকে অবশ্যই রুমিনের সাথে হোস্টিং ক্রয় করতে হয়। 

কিন্তু আপনি যদি blogger.com একটি সাইট তৈরি করতে চান তাহলে আপনাকে কোন হোস্টিং ক্রয়  করতে হয় না, শুধুমাত্র একটি ডোমেইন নেম ক্রয় করলেই হয়ে যায়।

কিছুটা এইচটিএমএল সম্পর্কে ধারণা:

ওয়েবসাইটের ভাষা কিন্তু এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট আকারে হয়। অর্থাৎ আপনাকে আপনার ওয়েবসাইটটিকে এডিট করতে হলে মূলত এই সমস্ত ভাষাগুলোর সহীত এডিট করতে হয়। 

আর তাই আপনাকে অবশ্যই এইচটিএমএল, জাভাস্ক্রিপ্ট কিংবা সিএসএস  সম্পর্কে কিছুটা ধারনা রাখতে হয়। 

মূলত আপনাকে নিজে থেকে একটি ওয়েবসাইট ডিজাইন করতে হয় না,  আপনি চাইলে ফ্রি টেমপ্লেট ব্যবহার করার মাধ্যমে আপনার ওয়েবসাইটের professional-looking দিতে পারবেন।

কিন্তু তারপরেও আপনার ওয়েবসাইটের বিভিন্ন দরকারি লিংক গুলো আপনাকে যুক্ত করতে হবে যার জন্য আপনাকে ন্যূনতম কিছুটা হলেও সম্পর্কিত ধারণা রাখতে হবে।

ইংরেজি সম্পর্কে দক্ষতা: 

আপনাকে বিভিন্ন ক্ষেত্রে ইংরেজি সম্পর্কে কিছুটা হলেও দক্ষতার প্রয়োজন হবে। কারণ আপনি যদি আপনার ওয়েবসাইটের লিংক সহ বিভিন্ন ধরনের কার্যাদি সম্পাদন করতে চান তাহলে আপনাকে ন্যূনতম কিছুটা হলেও ইংরেজি সম্পর্কে ধারণা রাখতে হবে। 

তা না হলেও কোন সমস্যা নেই, কিন্তু আপনি যেহেতু বাংলা লিখতে পারবেন সেহেতু তো আপনার ইংরেজী সম্পর্কে ধারণা তো অবশ্যই কিছুটা হলেও থাকবে।

মূলত উপরে উল্লিখিত কয়েকটি বিষয় হলো একটি ওয়েবসাইট তৈরি করতে যে সমস্ত জিনিস লাগে সেগুলো।

কিছু এডভান্স টেকনিক ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে? 

আপনি যদি উপরোক্ত বিষয়গুলো নিয়ে খুব বেশি সমস্যার মধ্যে থাকেন এবং এটা মনে করেন যে আপনার দ্বারা ওয়েবসাইট তৈরি করা সম্ভব নয়। 

সেটা যেভাবেই হোকঃ ফ্রিতে ওয়েবসাইট তৈরি করা কিংবা ডোমেইন হোস্টিং ক্রয় করে একটি ওয়েবসাইট তৈরি করা তাহলে আপনি চাইলে আমার সাথে বিনামূল্যে যোগাযোগ করতে পারেন।

আপনি যদি আমার সাথে যোগাযোগ করেন, তাহলে আমি আপনাকে স্বল্পমূল্যে একটি ওয়েবসাইট তৈরি করে দিব যে ওয়েবসাইট তৈরি করতে ডোমেইন-হোস্টিং বাবদ আপনাকে কোন টাকা খরচ করতে হবে না। 

অথবা আপনি যদি চান তাহলে একটি ডোমেইন এবং হোস্টিং ক্রয় করার পর আমার শরণাপন্ন হতে পারেন এতে আমি খুশি এবং আপনাকে একটি ওয়েবসাইট তৈরি করে দেব।

তবে ফ্রিতে ওয়েবসাইট তৈরি করে দিতে হলে আপনাকে শুধুমাত্র পারিশ্রমিক বাবদ স্বল্প মূল্য পরিশোধ করতে হবে, আপনি যতটুকু মূল্য পরিশোধ করবেন তার চেয়েও হাজার হাজার গুণ বেশি আয় করতে পারবেন যদি আপনার ওয়েবসাইট ভাইরাল হয়। 

এবং আপনি যদি এই সম্পর্কে ধারণা রাখেন এবং ইউনিক আর্টিকেল লিখতে পারেন। 

যোগাযোগের ঠিকানা : [email protected] এই ইমেইল এড্রেসে আমাকে নক করুন, ধন্যবাদ!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

sixteen − nine =

Scroll to Top