Vat কি? কিভাবে সরকার Vat আদায় করে?

Vat এর পূর্ণরূপ হিসেবে আমরা যা জানি তা হল (Value Added Tax) যা সাধারণত পরোক্ষভাবে সরকারের তহবিলে জমা হয়।

এটি সাধারণত আপনি ভেবে উঠতে পারেন না যে কিভাবে আপনার কাছ থেকে ওরা কর আদায় করে নেয়, আর এই vat নির্দিষ্ট এমাউন্টের মধ্যে থাকে।

এক্ষেত্রে আপনি যখনই কোনো পণ্য ক্রয় করেন কিংবা পণ্যে যত খরচ হয় তার থেকে কিছু অংশ সরকারের তহবিলে জমা হয়। তবে আপনার কাছে এটি নিতান্তই স্বাভাবিক মনে হয়।

কারণ যখনই আপনি যে কোন একটি প্রোডাক্ট তৈরি করতে চাইবেন, যেমন প্রোডাক্ট হিসেবে আপনি যদি চিনি উৎপাদন করতে চান তাহলে উদাহরণস্বরূপ এতে খরচ আসে 10 টাকা।

আর এই 10 টাকায় জিনিস যখন ওই প্রতিষ্ঠানটি ক্রয় করে চিনি তৈরি করতে চাইবে তখন তাকে কিছু পরিমাণ টাকা ভ্যাট হিসেবে দিতে হবে।

উদাহরণস্বরূপ এই উপকরণ তৈরি করার জন্য তাদেরকে 1.30 বেশি খরচ করতে হলো। আর এই খরচ করার পরিমান অহেতুক কোথাও চলে যায় না। এগুলো সরকারের তহবিলে জমা হয়।

পণ্যের মূল্য কিছুটা ভাগ সরকারের তহবিলে যে আকারে জমা হয় থাকে সাধারণত Vat বা (Value Added Tax) বলা হয়।

আশা করি Vat কি এই সম্পর্কে আপনি পুরোপুরি ধারণা পেয়ে গেছেন।

এই কর ব্যবস্থাকে ভোক্তা কর হিসেবে অভিহিত করা হয়, যার মূল কারণ হলো এ করের ভার বা বোঝা চূড়ান্তভাবে চূড়ান্ত ভোক্তা বহন করে বিধায় একে ভোক্তাকর ব্যবস্থা বলা হয়।

আর এটি যখন যে কারো উপর আরোপ করা হয় তখন কিন্তু সে কোনভাবেই ক্ষতির সম্মুখীন হয় না, দেখা যায় যে তার বিক্রি করার পণ্য মোট অংশ এবং কিছুটা লাভ তার কাছে চলে যায়, এবং এর কিছুটা অংশ সরকারের কোষাগারে জমা হয়।

তবে এই পরোক্ষ কর ব্যবস্থা বাংলাদেশে চালু হওয়ার 1991 সালের দিকে। যা এখন অব্দি চালু রয়েছে, এবং এটিকে সরকারের আয়ের অন্যতম উপায় বলে বিবেচনা করা হয়।

অন্যদিকে বাংলাদেশে ভ্যাট দিবস নামক একটি দিনকে ধার্য করা হয়েছে, শুধু তাই নয় যেদিন থেকে বের দিব শুরু হয় সেই দিন থেকে প্রায় এক সপ্তাহ at সপ্তাহ  পালন করা হয়।

১০ ডিসেম্বর, জাতীয় ভ্যাট দিবস। অন্যদিকে ১৬ ডিসেম্বর পর্যন্ত চলবে ‘ভ্যাট সপ্তাহ’।

আর এই Vat কিভাবে পরিশোধ করা হয় এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে নিচের ছবিটি লক্ষ করুন। আচ্ছা তুই তাহলে আর কোন সমস্যা থাকবে না Vat কি? এটি কিভাবে দেয় এ সম্পর্কে।

Vat কি? কিভাবে আপনার কাছ থেকে সরকার Vat আদায় করে?

আশা করি এই সম্পর্কে আপনি এতদিন অনিশ্চয়তার মধ্যে ছিলেন সম্পর্কে পুরোপুরি বুঝাতে পেরেছি। অসংখ্য ধন্যবাদ সাথে থাকার জন্য।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

4 + 20 =

Scroll to Top
Share via
Copy link
Powered by Social Snap