প্রতিদিনের চাকরির খবর |চাকরি অপেক্ষা করছে আপনার|

প্রতিদিনের চাকরির খবর: কোন চাকরি অপেক্ষা করছে আপনার জন্য?



বর্তমানে বাংলাদেশের চাকরি পাওয়া আর পিঁপড়ার গলায় মালা পরানো প্রায় একই রকমের কষ্টসাধ্য কাজ।


বাংলাদেশের মতো একটি দেশে চাকরি এটা কি কোন মায়া জড়ানো নাম? নাকি হেসে খেলে বলে বেড়ানো তিনটি শব্দ মাত্র?


বর্তমানে চাকরি অভাবে লাখো লাখো যুবক হেঁটে বেড়াচ্ছে এদিক থেকে ওদিক, তবুও যথেষ্ট যোগ্যতা থাকা সত্ত্বেও তাদের চাকরির কোন ব্যবস্থা যেন হচ্ছেই না।


কারণ বাংলাদেশের মতো একটি বিপুল জনসংখ্যার দেশে বর্তমানে চাকরি পাওয়ার ব্যাপারটা খুবই কষ্টসাধ্য হয়ে পড়েছে। এক্ষেত্রে আপনি কোন ক্যাটাগরীর অধীনে কাজ করবেন এটি আপনাকে সিলেক্ট করতে হয়।


তবে লক্ষ্য করলে দেখা যাবে যে আপনি যদি প্রতিনিয়ত কোন জায়গায় কি রকম কাজের জন্য মানুষকে নিয়োগ করা হয়েছে যে সমস্ত খবরা খবর রাখেন, তাহলে আপনি খুব সহজে নিজের কপালে একটি চাকরি জুটিয়ে ফেলতে পারবেন।


বিষয়টা এরকমই যে, কিভাবে আপনি আজকের দিনের কিংবা এই মাসের অথবা এ বছরের সমস্ত নতুন চাকরির খবর খুঁজে পাবেন?


এই পোস্টটিতে আমি আলোচনা করব চাকরির খবর পাওয়ার একটি পরিপূর্ণ গাইড সম্পর্কে যার মাধ্যমে আপনি সমস্ত লেটেস্ট চাকরির খবর পেয়ে যাবেন।


তবে চাকরির খবর সম্পর্কে জানার পূর্বে আপনাকে অবশ্যই নিচে দেয়া কয়েকটি বিষয় সম্পর্কে আগে নিশ্চিত হয়ে যেতে হবে।


যোগ্যতা: এখানে প্রথমেই আপনাকে আপনার নিজ যোগ্যতা সম্পর্কে পুরোপুরি ধারণা রাখতে হবে, অর্থাৎ আপনি যেই কাজটি করতে চাইবেন তা করার যোগ্যতা কি আদৌ আপনার আছে?


নিজেকে যাচাই: আপনি যখনই কোনো চাকরি করতে চাইবেন তখন হয়তো আপনাকে ইন্টারভিউয়ে সম্মুখীন হতে হবে, এক্ষেত্রে আপনাকে অবশ্যই আত্মবিশ্বাসী হতে হবে।


ধৈর্য- একটি চাকরি হতে পারে আপনার জীবন গড়ার কারিগর, আর এরকম একটা জিনিস পেতে হলে তো অবশ্যই আপনাকে ধৈর্যের সর্বোচ্চ সীমায় পৌঁছাতে হবে।


অনেক সময় হয়তো এটা দেখা যেতে পারে যে আপনি অনেক জায়গায় চাকরির জন্য আবেদন করেছেন কিন্তু আপনার হচ্ছেই না।


এর মানে কি এটা যে আপনি ব্যর্থ হয়ে গেছেন? অবশ্যই না আপনাকে চেষ্টার পর চেষ্টা চালিয়ে যেতেই হবে। এরপর কোনো এক সময় আপনার দ্বার প্রান্তে সফলতা এসে ধরা দিবে।

ফেসবুক



আপনি কি জানেন ফেসবুকে এখন নতুন একটি ফিচার যুক্ত হয়েছে? আর সেটা হল আপনি চাইলে ফেসবুকে কাজে লাগিয়ে আপনার আশেপাশে নিয়োগ দেয়া যেকোনো কাজের খবর পেতে পারেন।


এক্ষেত্রে যখনই আপনার লোকেশন ফেসবুকের কাছে সমর্পণ করবেন তখনই আপনার আশেপাশে কোন চাকরিতে কি রকম নিয়োগ দেয়া হচ্ছে তার খবর পেয়ে যাবেন।


এ জন্য প্রথমে আপনাকে আপনার ফেসবুক আইডিতে লগইন করতে হবে এবং তারপরে যখন ডান পাশের দেয়া 3 ডটে ক্লিক করবেন, তখনই আপনি এখানে অনেকগুলো অপশন দেখতে পারবেন।


যেহেতু আপনি ফেসবুক ব্যবহার করে এ সমস্ত চাকরির খবর পেতে চান তাই আপনাকে Jobs নামক অপশনটির উপর ক্লিক করতে হবে।

প্রতিদিনের চাকরির খবর: কোন চাকরি অপেক্ষা করছে আপনার জন্য?



এবার আপনি এখানে অনেক গুরুত্বপূর্ণ অপশন দেখতে পারবেন, যে অপশন গুলো কে আপনি আপনার চাকরির খবর পাওয়ার একমাত্র হাতিয়ার হিসেবে ব্যবহার করতে পারেন।


Search jobs: এই সার্চ বক্সে আপনি ব্যবহার করতে পারেন আপনার পছন্দের চাকরির অনুসন্ধান করতে, আপনি চাইলে এই সার্চ বক্সে যে কোন জবের কথা উল্লেখ করতে পারেন যাতে আপনি কাজ করতে চান।


উদাহরণস্বরূপ আপনি যদি মার্কেটিং নিয়ে কাজ করতে চান তাহলে এর সার্চ বারে টাইপ করতে পারেন  “Marketing” তাহলে আপনার আশেপাশে থাকা মার্কেটিং বিষয়ে যে কোন চাকরির খবর আপনি পেয়ে যাবেন।


এছাড়াও আপনি চাইলে এই সার্চ করার মাধ্যমে দেখতে পারবেন কোন কাজ করার জন্য আপনি কত স্যালারি পাবেন, যা আপনার চাকরি খোঁজার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

প্রতিদিনের চাকরির খবর: কোন চাকরি অপেক্ষা করছে আপনার জন্য?



আপনি চাইলে এখানে দেয়া কয়েকটি অপশন ব্যবহার করতে পারবেন, যার মধ্যে গুরুত্বপূর্ণ কয়েকটি ফিচারস- ‘Category, Job Type


যেমন আপনি যখন  Category অপশনটিতে ক্লিক করবেন তখন অনেক রকমের ক্যাটাগরি দেখতে পারবেন যার মধ্যে গুরুত্বপূর্ণ কয়েকটি হলো: Admin/office ,Accounting/ finance ইত্যাদি।


Job Type: এই ফিচার ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার কাজের সময় নির্ধারণ করতে পারবেন। কেমন আপনি যদি ফুলটাইম কাজ করতে চান তাহলে তা সিলেক্ট করতে পারবেন।


এবং আপনি যদি স্টুডেন্ট হন অথবা অন্য কোন কারণে পার্ট টাইম জব করতে চান তাও আপনি এখান থেকে নির্বাচন করতে পারবেন।


ফেসবুকের মাধ্যমে চাকরির খবর খোঁজার আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল এর মাধ্যমে আপনি আপনার লোকেশন এর অধীনে চাকরি খুঁজতে পারবেন খুব সহজে।


অর্থাৎ আপনি যদি ঢাকার বাসিন্দা হন তাহলে লোকেশন থেকে ঢাকা সিলেক্ট করে তার আশেপাশে যতগুলো অ্যাপার্টমেন্টে চাকরির আবেদন করতে পারবেন আপনি তা দেখতে পারবেন।


আপনি যদি ঢাকা ছাড়া অন্য কোন জায়গার বাসিন্দা হন তাহলে আপনি আপনার লোকেশন পরিবর্তন করার মাধ্যমে সেই জায়গার খোঁজ খবর পেয়ে যেতে পারেন।


এক্ষেত্রে Job নামক অপশনটিতে ক্লিক করার পর সবচেয়ে উপরের দিকে আপনি লোকেশন নামক অপশনটিকে দেখতে পারবেন। এখান থেকে আপনি আপনার পছন্দের লোকেশন টি বেছেনিন।

প্রতিদিনের চাকরির খবর: কোন চাকরি অপেক্ষা করছে আপনার জন্য?



শুধু তা নয় আপনি চাইলে তাদের নিউজলেটার সাবসক্রাইব করার মাধ্যমে প্রতিদিন আপডেট করা সমস্ত চাকরির খবর পেয়ে যেতে পারবেন নোটিফিকেশন আকারে সর্বপ্রথম আপনার ইনবক্সে।


এক্ষেত্রে উপরে আপনি দেখতে পারবেন সাবস্ক্রাইব নামক একটি অপশন এ ক্লিক করলেই সাবস্ক্রাইব হয়ে যাবে।

প্রতিদিনের চাকরির খবর: কোন চাকরি অপেক্ষা করছে আপনার জন্য?



সাবস্ক্রাইব করা হয়ে গেলে আপনাকে কিছুক্ষণ পর পর ফেসবুকে ভিজিট করে চাকরির খবরা খবর নিতে হবে না। ফেসবুক কর্তৃপক্ষ আপনাকে সমস্ত চাকরির খবর নোটিফিকেশন আকারে জানিয়ে দিবে।


আর এভাবেই আপনি চাইলে ফেসবুকের মাধ্যমে সর্বশেষ চাকরির খবর পেয়ে যাবেন খুব সহজেই।

ইন্টারনেট



বর্তমান যুগ হলো প্রযুক্তির যুগ আর আপনি চাইলে ইন্টারনেট ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই যে কোন চাকরির সংবাদ পেয়ে যাবেন।


এক্ষেত্রে আপনি জনপ্রিয় কয়েকটি নিউজ পোর্টাল এর সহযোগিতা নিতে পারেন আপনার পছন্দের চাকরির খবর সন্ধানের জন্য।


কারণ এরকম অনেক ওয়েব সাইট আছে যাতে রোজকার নিয়োগ বিজ্ঞপ্তি ছাপানো হয়, যা আপনার খুবই কাজে দিবে। এখন হয়তো আপনি ভাবছেন কোথায় পাবেন সর্বশেষ প্রকাশিত চাকরির খবর?


এক্ষেত্রে আপনি নিউজপেপার হিসেবে প্রথম আলো নিউজপেপার কে খুব বেশি প্রাধান্য দিতে পারেন।


প্রথম আলো- চাকরির খবর


যখনই আপনি উপরের দেয়া লিংক এর সহযোগিতায় প্রথম আলো নিউজ পোর্টাল ওয়েবসাইটে প্রবেশ করবেন, তখনই সর্বশেষ প্রকাশিত সমস্ত চাকরির খবর পেয়ে যাবেন।


শুধু তাই নয় আপনি চাইলে আরো জনপ্রিয় কয়েকটি নিউজ পোর্টাল ওয়েবসাইট এর সহযোগিতায় চাকরির সংবাদ পেয়ে যাবেন এক নিমিষেই।


নয়া দিগন্ত


বিবিসি নিউজ


আর আপনি উপরের দেয়া ট্রাস্টেড নিউজ পোর্টাল ওয়েবসাইটগুলো থেকে খুব সহজেই যে কোন চাকরির খবর পেয়ে যেতে পারেন।


এবার সোসিয়াল গণমাধ্যম এবং ইন্টারনেট ব্যবহার করে চাকরির খবর পাওয়ার পরেও, আপনি হয়তো সন্তুষ্ট নয়।


এবার আপনি চাইলে আপনার পছন্দ অনুযায়ী কয়েকটি ক্যাটাগরির সহিত চাকরির জন্য আবেদন করতে পারেন, তাহলে নীচে দেয়া পছন্দের ক্যাটাগরি বেছে নিন যার অধীনে আপনি কাজ করতে চান।


ম্যানেজমেন্ট চাকরির খবর- আপনি চাইলে জনপ্রিয় একটি ওয়েবসাইটের মাধ্যমে ম্যানেজমেন্ট এর সম্বন্ধে চাকরির খবর নিমিষেই পেয়ে যেতে পারেন।


এখানে যখনই আপনি আপনার লোকেশন সিলেক্ট করে নিবেন তখনই আপনার পছন্দের ম্যানেজমেন্ট এর বিষয়ে চাকরির খবর পেয়ে যাবেন।


ম্যানেজমেন্টে চাকরী


শুধু তা নয় এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি দেখতে পারবেন কোন কোম্পানির সাথে আপনি জয়েন করলে কত টাকা বেতন পাবেন বা চুক্তির অধীনে আসতে হলে আপনাকে কি করতে হবে।


এছাড়াও আরো জনপ্রিয় কয়েকটি ক্যাটাগরির সমস্ত চাকরির সংবাদ পেতে হলে নিচের দেয়া ওয়েবসাইটগুলোকে ফলো করুন।


আর্টস এবং ডিজাইন চাকরি- আপনি যদি একজন ভালো আর্টস এবং ডিজাইনার হয়ে থাকেন এবং এতে আপনি গ্রাজুয়েটেড করেন তাহলে আপনার জন্য অপেক্ষা করছে একটি সম্মানী চাকরি।


এক্ষেত্রে আপনার জব রিলেটেড সমস্ত চাকরির সংবাদ পেতে হলে নিচের ওয়েবসাইটে ডেইলি আপডেট সমূহ আপনি দেখতে পারেন।


আর্টস এবং ডিজাইনের চাকরী

শিক্ষা মন্ত্রণালয় চাকরি: আপনি যদি শিক্ষা মন্ত্রণালয়ে চাকরি পেতে চান তাহলে অবশ্যই আপনার কিরকম যোগ্যতা হওয়া দরকার তার সম্পর্কেও ধারণা আছে।


আর আপনি যদি আপনার যোগ্যতা সম্পর্কে পুরোপুরি নিশ্চিত হয়ে যান যে আপনি শিক্ষা মন্ত্রণালয় চাকরি করার জন্য উপযুক্ত তাহলে নীচে দেয়া ওয়েবসাইট ব্যবহার করতে পারেন।


 শিক্ষা মন্ত্রণালয়ে চাকরী


রেস্টুরেন্ট এবং হসপিটালে চাকরি- আপনি যদি খুব ভালো রান্না জানেন এবং হসপিটালের যেকোনো কাজে নিয়োজিত হওয়ার জন্য নিজেকে যোগ্য মনে করেন, তাহলেও রয়েছে আপনার জন্য চাকরির একটি ব্যবস্থা।

 রেস্টুরেন্ট এবং হসপিটালে চাকরী


ব্যাংকে চাকরি: আপনি যদি একাউন্টিং বিষয়ে লেখাপড়া শেষ করেন এবং ব্যাংকে চাকরি করার জন্য একটি ভালো সুযোগ খোঁজেন তাহলে নীচে দেয়া ওয়েবসাইটে প্রতিনিয়ত নজর রাখতে পারেন।


ব্যাংকে চাকরী


বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিং এর চাকরি– আপনি যদি ইঞ্জিনিয়ারিং নিয়ে লেখাপড়া করেন আপনার লেখাপড়া শেষ পর্যায়ে এসে নিজেকে চাকরিতে জয়েন করাতে চান তাহলে আপনার জন্য সুযোগ রয়েছে।


বিজ্ঞান এবং ইন্জিনিয়ারিংএ চাকরী


আর বাকি যে ক্যাটাগরিগুলো আছে এগুলো আপনি পূর্বে আলোচনা করা ফেসবুক কর্তৃক জেনে নিতে পারবেন।


এবার আপনি যদি শুধুমাত্র সরকারি চাকরির জন্য আবেদন করতে চান তাহলে নীচে দেয়া পদ্ধতি অবলম্বন করতে পারেন।

সরকারি চাকরির জন্য আবেদন:



এক্ষেত্রে আপনাকে অন্য কোথাও চাকরির খবর করতে হবে না, আপনি চাইলে বাংলাদেশের সরকারি ওয়েবসাইট থেকে সমস্ত চাকরির খবর পেয়ে যেতে পারেন।


এক্ষেত্রে আপনি আপনার পছন্দের ক্যাটাগরি অনুযায়ী সমস্ত চাকরির খবর পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে পারবেন।


সরকারি চাকরি খবর


যখনই আপনি নিচের দেওয়া ওয়েবসাইটে ভিজিট করবেন তখন বর্তমানে কোন চাকরিতে নিয়োগ বিজ্ঞপ্তি চলছে তার খবর পেয়ে যাবেন।


এবং আপনার পছন্দের নিয়োগ বিজ্ঞপ্তি, যেই ক্যাটাগরিতে আপনি কাজ করতে চান সেটি যদি পেয়ে যান তাহলে তার ডান পাশে পিডিএফ নামক একটি অপশন পাবেন।

প্রতিদিনের চাকরির খবর: কোন চাকরি অপেক্ষা করছে আপনার জন্য?



আর যখনই আপনি এতে ক্লিক করবেন তখন এই নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে পুরোপুরি ধারণা পেয়ে যাবেন। এবং তারপর আপনি সরকারি চাকরির জন্য আবেদন করতে পারবেন।


আর উপরে দেয়া উপায়ে আপনি বর্তমান সময়ের সমস্ত চাকরির খবর পেয়ে যেতে পারেন নিমিষেই।

Leave a Comment

3 × four =