স্বল্পমূল্যে কার্যকরী ফেসবুক বিজ্ঞাপন কিভাবে প্রচার করবেন?

সদ্য মাত্র খোলা আপনার ইন্ড্রাস্ট্রি কিংবা কোম্পানিতে একদম শুরুর দিকে হয়তো খুব বেশি সংখ্যক কাস্টমার আপনি নাও পেতে পারেন।

এটা কেন হয় তা আমরা সকলেই জানি, কারণ প্রথমত আপনাকে আপনার কোম্পানি কিংবা বিজনেস  হাজারো মানুষের কাছে পৌঁছাতে হবে এবং তারপর ওই গুটি কয়েক হাজার মানুষ আপনার কোম্পানিকে লক্ষ কিংবা কোটি মানুষের কাছে পৌঁছে দিবে।

কিন্তু বিজনেস শুরু করার একদম প্রথম দিকে আপনার বিজনেস এর জন্য এরকম হাজার খানেক কাস্টমার পাওয়া দুঃসাধ্য ব্যাপারে পরিণত হবে।

তবে সে যাই হোক, যতই কষ্ট হোক না কেন আপনার বিজনেস কে বড় করতে হলে কাস্টমারের অবশ্যই প্রয়োজন রয়েছে। শুরুর দিকে কিভাবে আপনি কাস্টমার বাড়ানোর পদক্ষেপ নিবেন?

আপনি হয়তো লক্ষ্য করলে দেখতে পারবেন অনেক বড় কোম্পানি তারা তাদের কোম্পানির শুরুর একদম প্রথম দিকে বিভিন্ন টিভিতে এডভেটাইজ দিয়ে থাকে।

শুধু টিভি নয় তারা বিভিন্ন ওয়েব পোর্টালে বিজ্ঞাপন দেওয়ার মাধ্যমে তাদের বিজনেস পরিচিতি লাভ করাতে সক্ষম হয়। এতে করে যখন তাদের কোম্পানি সম্পর্কে লোক জানাজানি হয়ে যায় তখন তা একদম সহজ হয়ে যায়।

তবে আপনি একটি বিষয় অবশ্যই লক্ষ্য করেছেন যে বর্তমানে টিভির সামনে যতজন আগ্রহী দর্শককে খুঁজে পাবেন, তার চেয়ে কয়েক গুণ বেশি দর্শক ফেসবুকে প্রতিনিয়ত ভিজিট করে থাকেন

শুধু তা নয় ফেসবুকে প্রতিদিনই কয়েক বিলিয়ন ইউনিক এবং অ্যাক্টিভ ভিজিটরের সমাগম ঘটে। যাদের কাছে আপনি বিজনেস প্রচার করা মানেই আপনার বিজনেস টিকে একদম শূন্য থেকে শিখরে নিয়ে যাওয়া।

এজন্য সবচেয়ে সহজ এবং সর্বোত্তম পদ্ধতি হল ফেসবুক বিজ্ঞাপন দেয়া। আপনি যদি আপনার বিজনেস কোম্পানি রিলেটেড কোন বিজ্ঞাপন তৈরি করে থাকেন, তাহলে তা ফেসবুকে প্রচার করা সর্বাপেক্ষা বুদ্ধিমানের কাজ।

এক্ষেত্রে আপনি চাইলে প্রথমত একটি ফেইসবুক পেইজ তৈরী করতে পারেন এবং তারপর তাতে শেয়ার করতে পারেন। এটা একদম ফ্রি তবে এতে আপনি খুব বেশি সফলতা পাওয়ার জন্য, অবশ্যই আপনাকে অপেক্ষা করতে হবে।

আপনি যদি অপেক্ষার প্রহর না গুনতে চান তাহলে এক্ষেত্রে সবচেয়ে সহজ পদ্ধতি হল ফেসবুক বিজ্ঞাপনের মাধ্যমে আপনার বিজনেস প্রচার করা।

ফেসবুকের একটি ভালো এবং উত্তম দিক রয়েছে, তার মধ্যে থেকে একটি হল শেয়ার করা। আপনি যদি আপনার পণ্য ফেসবুকে প্রচারণা করেন তাহলে এটি যে কারো ভালো লাগলে সে তার টাইমলাইনে রেখে দিতে পারে।

অনেকেই আবার এটিকে তাদের টাইমলাইনে রেখে দেয়াতেই যথেষ্ট বোধ করেন না, তারা বিভিন্ন বড় বড় গ্রুপ কিংবা পেয়েছে এটি শেয়ার করে এবং বিনামূল্যে আপনাকে কাস্টমার এনে দেয়।

তবে এক্ষেত্রে লক্ষণীয় বিষয় হলো আপনার প্রোডাক্ট এবং বিজনেসের ফেসবুক বিজ্ঞাপন কে অবশ্যই ইন্টারেস্টিং করে গড়ে তুলতে হবে।

কিভাবে ফেসবুক বিজ্ঞাপন দিবেন?

ফেসবুক বিজ্ঞাপন যা রীতিমত একটি সহজ কাজ। আর বিজ্ঞাপন দিতে হলে আপনাকে প্রথমে একটি বিজনেস ফেইসবুক পেজ কিংবা সাধারণ ফেসবুক পেজ তৈরি করতে হবে।

পেজ যখন তৈরি করা হয়ে যাবে তখন আপনার ওই বিজ্ঞাপন রিলেটেড একটি সুন্দর আর্টিকেল লিখতে হবে এবং তা পেইজে শেয়ার করতে হবে।

যেকোনো ইন্টারেস্টিং টাইপের একটি বিজ্ঞাপন লেখার পর আপনাকে এটি পাবলিশ করতে হবে এবং তারপর এটিকে ফেসবুকে প্রচারণার জন্য, এর নিচে থেকে Boost Post অপশনটিতে ক্লিক করতে হবে।

একদম স্বল্পমূল্যে কার্যকরী ফেসবুক বিজ্ঞাপন কিভাবে প্রচার করবেন?

এরপর এখানে আপনাকে আপনার সামর্থ্য অনুযায়ী যেকোন একটি ডলারের পরিমাণ সিলেক্ট করতে হবে। এছাড়াও আপনি এটি  কতদিনের জন্য ফেসবুক বিজ্ঞাপন হিসেবে দেখাতে চান তা সিলেক্ট করে নিবেন।

একদম স্বল্পমূল্যে কার্যকরী ফেসবুক বিজ্ঞাপন কিভাবে প্রচার করবেন?

এরপর যখন আপনি Boost নামক অপশনটিতে ক্লিক করবেন তখনই ফেসবুক কর্তৃপক্ষ কর্তৃক আপনার ডেবিট কার্ড কিংবা ব্যাংক একাউন্টের মাধ্যমে তাদেরকে টাকা পরিশোধের অপশনটি পেয়ে যাবেন।

এটা অনেক কার্যকরী এবং পরীক্ষিত যে এতে আপনার বিজনেস প্রোডাক্টে অনেক বেশি কাস্টমারের সমাগম ঘটবে। শুরুর দিকে ডিউরেশন বাড়িয়ে নিলে আপনার বিজনেস বহুলাংশ কাস্টমারের কাছে পৌঁছে যাবে।

আর উপরে উল্লেখিত উপায়ে আপনি ফেসবুক বিজ্ঞাপন দিতে পারবেন। 

ফেসবুক বিজ্ঞাপনের কত খরচ?

এবার এক নজরে দেখে নিন ফেসবুকে কতদিনের জন্য বিজ্ঞাপন দিতে হলে আপনার কত ডলার খরচ হবে।

একদম স্বল্পমূল্যে কার্যকরী ফেসবুক বিজ্ঞাপন কিভাবে প্রচার করবেন?

উপরের স্ক্রীনশট এর মত প্রতিদিন আপনার পছন্দ অনুযায়ী যতজন মানুষের কাছে আপনি এটি পৌঁছে দিতে চান ঠিক তত বেশি ডলার খরচ করতে হবে।

এছাড়াও আপনি চাইলে এটা পরিবর্তন করার মাধ্যমে আপনার টাকার অংকে সমীকরণ পরিবর্তন করতে পারবেন। তবে শুরুর দিকে এটিকে যেরকম আছে ঠিক এরকমই রেখে দিন।

এবং শুরুর দিকে কাস্টমারের সমাগম ঘটানোর জন্য বেশি সংখ্যক মানুষ যেভাবে আপনার বিজ্ঞাপন দেখতে পায় সেই ব্যবস্থা করে রাখুন।

কিভাবে সফল ফেসবুক বিজ্ঞাপন দিবেন?

এক্ষেত্রে আপনাকে একটি সিক্রেট বিষয় অবশ্যই ফলো করতে হবে। আপনার বিজনেস শুরু করার শুরুর দিকে আপনার কাস্টমারদের জন্য ফ্রিতে কিছু দিতে হবে।

এতে করে কাস্টমারের দৃষ্টি আকর্ষণ হবে এবং তারা এটিকে খুব বড় বড় গ্রুপ এবং পেইজে শেয়ার করার মাধ্যমে আপনার বিজনেস কে উন্নতির চরম শিখরে নিয়ে যাবে।

তবে আপনি যদি এটা মনে করেন যে ফ্রিতে কোন প্রোডাক্ট দেয়ার মাধ্যমে আপনার ব্যবসার ক্ষতি হতে পারে তাহলে আপনি বেশকিছু শতাংশ ডিসকাউন্ট দেয়ার মাধ্যমে এটি প্রচার করতে পারেন।

এক্ষেত্রে একটা মূলমন্ত্র হলো: শুরুর দিকে আপনি নতুন কাস্টমারদের কিছু ফ্রিতে দেয়ার চেষ্টা করুন পরবর্তীতে ওই কাস্টমাররা আপনার ভাগ্য খুলে দেবে।

একটি সফল ফেসবুক বিজ্ঞাপন থেকে আপনার পাওয়া

▪ বহুসংখ্যক কাস্টমার
▪ ব্যবসার সফলতা
▪ বিজনেস প্রচারের সফলতা
▪ নতুন কাস্টমারদের সমাগম

উপরে উল্লেখিত সমস্ত বিষয়ে আপনার বিজনেসে পরিলক্ষিত হবে যদি আপনি একটি সফল ফেসবুক বিজ্ঞাপন দিতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

five × five =

Scroll to Top
Share via
Copy link
Powered by Social Snap