কোডিং ধারণা ছাড়া কিভাবে Android App বানানো যায়?

আপনি হয়তো গুগল প্লে স্টোরে, অথবা অন্য কোন অ্যাপ স্টরে সার্চ করার মাধ্যমে আপনার পছন্দের অ্যাপসটি খুব সহজেই হাতের নাগালে পেয়ে যান।

আপনি কি কখনো ভেবে দেখেছেন এই ওয়েবসাইটগুলো তৈরিকৃত অ্যাপস আপনার কাজকে কতটা সহজ করে দিয়েছে?

উদাহরণস্বরূপ আপনি যে ফেসবুক ব্যবহার করেন, এ ফেসবুক ব্যবহারের তথ্যটা কি স্বস্তি বোধ করেন যতটা স্বস্তি বোধ করেন ফেসবুক অ্যাপ্স এর মাধ্যমে এটা ব্যবহার করতে?

নিশ্চয়ই আপনি হতো ক্রমে ক্রমে যেকোন ব্রাউজারে প্রবেশ করার পরে ওই ব্রাউজারের এড্রেসবারে m.facebook.com এই ওয়েব এড্রেসটি লিখতে বিরক্তবোধ করবেন।

আর এই সমস্ত বিরক্তির অবসান ঘটানোর জন্য আপনি হয়তো আপনার কাছ থেকে আরো বেশি সহজ করার লক্ষ্যে ফেইসবুক এর অফিশিয়াল অ্যাপ সমূহ ডাউনলোড করেন।

যার ফলে প্রতিনিয়ত ও আপনাকে কোন ব্রাউজার এ প্রবেশ করে এড্রেস টাইপ করার মাধ্যমে আপনাকে ফেসবুক ব্যবহার করতে হয় না।

এবার ঠিক একই বিষয় আপনার ক্ষেত্রে ভাবুন, উদাহরণস্বরূপ আপনার একটি ওয়েবসাইট আছে এবং এখানে সাবস্ক্রাইবার প্রতিনিয়ত আপনার সাইটে ভিজিট করে।

আর ভিজিট করার ক্ষেত্রে হয়তো প্রতিদিন তাদেরকে আপনার ওয়েব সাইটের ওয়েব এড্রেস টাইপ করা সহ আরো নানান ভোগান্তি সম্মুখীন হয় আপনার সাইটে প্রবেশ করতে হয়।

এতে করে দেখা যায় অনেকেই আছে যারা আপনার সাইটে আগে প্রবেশ করত তারা বিরক্তি বোধ করে আপনার সাইট থেকে লিভ  নিয়ে নেয়, ফলশ্রুতিতে আপনি ভিজিটর হারিয়ে খেলার ঝুঁকিতে থাকেন।

এবার একটি বিষয় ভেবে দেখুন পূর্বের না আপনি যেভাবে ফেসবুকের ওয়েব এড্রেস ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ না করার কারণে ফেসবুকের অ্যাপসটি ব্যবহার করেছিলেন।  যার কারণে আপনি ফেসবুকের সাথে সংযুক্ত ছিলেন।

এবার আপনি যদি আপনার ভিজিটর এর জন্য সবচেয়ে ভালো কিছু বয়ে আনতে চান তাহলে অবশ্যই আপনার ওয়েবসাইটের জন্য একটি অ্যাপস তৈরি করতে পারেন।

তবে এই অ্যাপসটি শুধুমাত্র যে যারা ওয়েবসাইট তৈরী করেছেন তারা তৈরি করার ক্ষমতা রাখেন তা কিন্তু নয়, যে কেউ তাদের বিজনেস প্রোডাক্ট কিংবা অন্য কোন সেবার জন্য একটি অ্যাপস তৈরি করতে পারে।

আর যখনই আপনি একটি এপস তৈরি করে ফেলবেন তখন ওই অ্যাপস এর মধ্যে এড দেখানোর মাধ্যমে আপনি আয় করতে পারবেন।

এবার আপনি হয়তো এটা ভাবছেন যে কিভাবে ফ্রিতে তৈরি করবেন যখন আপনি কোডিং সম্পর্কে বিন্দুমাত্র ধারণা রাখেন না।

বিষয়টা এরকম যে আমাদের অনেকেরই এইচটিএমএল এবং সিএসএস কোড গুলো সম্পর্কে খুব বেশি একটি ধারণা না থাকার কারণে আমরা অ্যাপস তৈরি করার ধারে কাছেই যেতে চাই না, মনে করি এটা খুবই কষ্টসাধ্য।

তবে আপনি চাইলে আজকের এই পোষ্টটির মাধ্যমে খুব সহজেই একটি android app তৈরি করতে পারবেন যখন আপনার কোন রকমের কোডিং ধারনা থাকবে না।

আজকের এই পোস্টটিতে আমি কয়েকটি ওয়েবসাইটের লিঙ্ক দিয়ে দিব যে ওয়েবসাইট গুলোর সাহায্যে আপনি খুব সহজে আপনার ওয়েবসাইট উপযোগী কিংবা অন্য কোন কাজের জন্য অ্যাপস তৈরি করতে পারবেন।

এক্ষেত্রে প্রথমে আপনি চাইলে আপনার পছন্দমত যেকোন ওয়েবসাইটে প্রবেশ করে আপনার অ্যান্ড্রয়েড অ্যাপসটি তৈরি করতে পারবেন।

ফ্রিতে অ্যান্ড্রয়েড অ্যাপ তৈরি


এক্ষেত্রে আমি রিকমেন্ড করব উপরে দেয়া ওয়েবসাইটটি এর মাধ্যমে আপনি যাতে আপনার অ্যাপসটি তৈরি করেন। কারণ এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি চাইলে যেকোনো ধরনের অ্যাপস তৈরি করতে পারবেন।

এক্ষেত্রে প্রথমে আপনি যখন করবেন তখন দেখতে পারবেন ‘CREATE Now for free‘ নামক একটি অপশন, আপনাকে এই অপশনের উপর ক্লিক করতে হবে।

কোনরকমের কোডিং এর ধারণা ছাড়া কিভাবে Android App বানানো যায়?


এবার আপনাকে আপনার পছন্দের ক্যাটাগরি অনুযায়ী অ্যাপস তৈরি করার একটি ফ্লোচার্ট দেখানো হবে। এখান থেকে আপনি আপনার পছন্দের ক্যাটাগরি সাথে অ্যাপ তৈরি করতে পারেন।

আমি যেহেতু আমার ওয়েবসাইটের জন্য একটি অ্যাপস তৈরি করতে চাই তার জন্য প্রথম আইকন অর্থাৎ “Website” অপশনটি সিলেক্ট করলাম।

আপনি চাইলে আপনার পছন্দমতো যেকোনো ধরনের অ্যাপস তৈরি করতে পারবেন। এতে আপনি যে রিলেটেড অ্যাপস তৈরি করতে চান ওই অপশনটি সিলেক্ট করুন।

কোনরকমের কোডিং এর ধারণা ছাড়া কিভাবে Android App বানানো যায়?



এবার আমি যেহেতু আমার ওয়েবসাইটের জন্য অ্যাপস তৈরি করতে চাই এক্ষেত্রে ওই ওয়েবসাইটের লিঙ্ক দিতে হবে, যে ওয়েবসাইটের জন্য আমি অ্যাপস তৈরি করতে চাই।

এক্ষেত্রে ওয়েবসাইটের লিংক দেয়ার পরে একটু নিচের দিকে পেইজটিকে স্ক্রল করলে আপনি আপনার পছন্দমত অ্যাপসটিতে কাস্টমাইজ করতে পারবেন।

তাছাড়া আপনি আপনার অ্যাপসটি কিভাবে কাস্টমাইজ করছেন এবং এটি দেখতে আসলে কেমন দেখাচ্ছে তাও আপনি পাশে দেয়া একটি ডেমো ট্যাবে দেখতে পারবেন।
এবার আপনাকে পেজটিকে একটু নিচের দিকে স্ক্রল করতে হবে, এরপর আপনাকে Next  এ ক্লিক করতে হবে।

কোনরকমের কোডিং এর ধারণা ছাড়া কিভাবে Android App বানানো যায়?

এবার আপনাকে সম্পূর্ণ একটি নতুন পেজ নিয়ে আসা হবে, এবং আপনাকে এক্ষেত্রে আপনার তৈরিকৃত ওই এপ্সটির জন্য একটি নাম নির্বাচন করতে হবে।

আপনার তৈরিকৃত অ্যাপসের জন্য একটি নাম নির্বাচন করার পরে আবারো আপনাকে next এ ক্লিক করতে হবে।

এবার আপনাকে ওই অ্যাপটির জন্য একটি ভালো ডেসক্রিপশন দিতে হবে, যেখানে আপনিও অ্যাপসটির এবাউট এ যে কোন কিছু লিখতে পারেন।

যার মানে হল ওই ব্যবহারকারীরা অ্যাপসটির মধ্যে প্রবেশ করার পর কোন কোন বিষয়ে জানতে পারবে অথবা এটি তৈরি করার মূল উদ্দেশ্য কি।

কোনরকমের কোডিং এর ধারণা ছাড়া কিভাবে Android App বানানো যায়?

এবার আপনাকে অ্যাপস টির জন্য একটি আইকন সিলেক্ট করতে হবে, যা দেখে যে কেউ মুগ্ধ হয়। আপনি চাইলে আপনার ওয়েবসাইটের জন্য যখন অ্যাপস তৈরি করবেন তখন ওয়েবসাইট এ ব্যবহৃত লোগো ব্যবহার করতে পারবেন।

অথবা আপনি চাইলে এখানে দেয়া যে লোগোটি আছে এটি ব্যবহার করে আপনার অ্যাপসটি কে সেভ করে নিতে পারেন।

আপনি যদি আপনার নিজস্ব কোন রোগে ব্যবহার করতে চান তাহলে এখানে দেয়া দুইটি অপশন এর মধ্যে Custom logo এই অপশনটিতে ক্লিক করার পর তারপর আপনার লোগোটিকে আপলোড করতে হবে।

এরপর আবারো আপনাকে এই ট্যাবের কাজগুলো শেষ করার পর Next অপশনটিতে ক্লিক করতে হবে।

এরপর যখন সমস্ত কাজগুলো শেষ হয়ে যাবে তখন আপনি একটি অপশন খুজে পাবেন সেটি হল Create’ এই অপশনটিতে যখন ক্লিক করবেন তখন আপনাকে আপনার গুগোল একাউন্ট এর মাধ্যমে লগইন করতে হবে।

অথবা আপনি চাইলে আপনার ফেসবুক আইডির মাধ্যমে তাদের সাইটে লগইন করে আপনার অ্যাপসটি ডাউনলোড করে নিতে পারেন।

কোনরকমের কোডিং এর ধারণা ছাড়া কিভাবে Android App বানানো যায়?



লগইন সম্পন্ন করা হয়ে গেলে তারা আপনাকে আপনার একাউন্টে ড্যাশবোর্ডে নিয়ে যাবে। এবং এখানে থেকে অনেকগুলো অপশন থেকে আপনাকে Download নামক অপশনটির উপর ক্লিক করতে হবে।

এর পরে আপনি আপনার ডাউনলোড লিঙ্ক পেয়ে যাবেন এবং এখানে ক্লিক করার মাধ্যমে পূর্বে তৈরিকৃত আপনার অ্যাপটিকে ডাউনলোড করতে পারবেন।

কোনরকমের কোডিং এর ধারণা ছাড়া কিভাবে Android App বানানো যায়?


ডাউনলোড করা যখন সম্পূর্ণ হয়ে যাবে তখন আপনি আপনার ওয়েবসাইটে ইন্সটল দিয়ে এটিকে চেক করে নিতে পারেন।

এবং তারপরে সবকিছু ঠিক থাকলে আপনি চাইলে এটিকে গুগল প্লে স্টোরে কিংবা অন্য কোন প্ল্যাটফর্ম এর মাধ্যমে ছড়িয়ে দিতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

4 + seventeen =

close
Scroll to Top
Share via
Copy link