ফেসবুক ট্রাস্টেড কন্টাক্ট কি? কেন আপনি এটি খোলা রাখবেন?

ফেসবুকে ট্রাস্টেড কন্টাক্ট হল আপনার বিশ্বস্ত কয়েকজন বন্ধুদেরকে নিয়ে তৈরি করা একটি চার্ট। যেখানে আপনার বিশ্বস্ত ৩-৫ জন বন্ধুকে আপনি অ্যাড করতে পারবেন।

তবে ফেসবুকের ট্রাস্টেড কন্ট্যাক্টস একটি ছোটখাটো ব্যাপার নয়, এটা যদি আপনার ফেসবুক আইডিতে ব্যাবহার করেন তাহলে আপনি অনেক ধরনের সমস্যা থেকে চিরমুক্তি লাভ করবেন।

যেমন ফেসবুকের  হ্যাকিং নামক সমস্যায় অনেকেই জর্জরিত হয়, তাদের ফেসবুক আইডি এমন ভাবে হ্যাক হয় যাতে করে তারা এটা ফিরিয়ে আনতে পারে না।

কিন্তু আপনি যদি ট্রাস্টেড কনটাক্ট ব্যবহার করেন তাহলে কিন্তু আপনি খুব সহজেই আপনার হ্যাক হয়ে যাওয়া ফেসবুক আইডি তাদের মাধ্যমে ফিরিয়ে আনতে পারবেন।

বিষয়টা এরকম যে যখনই আপনার ফেসবুক আইডি হ্যাক হবে তখন আপনি যখন এই আইডি থেকে এক্সেস নিতে চাইবেন, তখন আপনি তাদের সহায়তা নিবেন।

এক্ষেত্রে আপনাকে আপনার ট্রাস্টেড কন্টাক্টস এ থাকা বন্ধুদেরকে একটি ছোট্ট মেসেজ দিতে হবে, তাদেরকে বলতে হবে যে তারা যেন ব্রাউজারের একটি ছোট্ট স্টেপ ব্যবহার করে।

যেমন তারা যদি প্রত্যেকেই তাদের ফোনে  যেকোন ব্রাউজারে এই লিংকটি টাইপ করে তাহলে আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগ ইন কোড আপনি পেয়ে যাবেন- m.facebook.com/recover

শুধু ফেসবুক একাউন্ট হ্যাক হওয়া আইডি ফেরত আনতে ট্রাস্টেড কন্ট্যাক্টস ব্যবহার করা হয় তা কিন্তু নয়।

ফেসবুকে বর্তমানে বিভিন্ন রকমের ডিজেবল সংক্রান্ত বিষয়গুলো আমাদের ফেসবুক আইডিতে ঘটে থাকে ।

এই সমস্যাগুলি এতটাই জটিল হয় যে আমরা অনেকেই এই সমস্যা থেকে আমাদের ফেসবুক আইডি আনলক করতে পারিনা।

তবে এই ট্রাস্টেড কন্টাক্টস থাকার কারণে আপনি কিন্তু আপনার ফেসবুক আইডিতে এই সমস্ত ডিজেবল সংক্রান্ত বিষয় গুলোকে খুব সহজেই শেষ করে দিতে পারেন।

শুধু তাই নয় ফেসবুক সংক্রান্ত যেকোন সমস্যা থেকে উত্তরণের জন্য এ ট্রাস্টেড কন্টাক্টস এর কোন বিকল্প নেই। আর এটা আপনার ফেসবুক আইডিতে তৈরি করতে খুব বেশি একটি সমস্যার সম্মুখীন আপনি হবেন না।

এটা খুব সহজেই আপনার ফেসবুক আইডিতে ব্যবহার করতে পারবেন, এক্ষেত্রে একটি বিষয় অবশ্যই আপনাকে লক্ষ্য রাখতে হবে,আপনি আপনার ট্রাস্টেড কন্টাক্ট এ যে সমস্ত বন্ধুদের কে যুক্ত করবেন তারা যেন অবশ্যই আপনার বিশ্বস্ত হয়।

কারণ ফেসবুকে ট্রাস্টেড কন্টাক্ট এ থাকা ব্যক্তিসমূহ আপনার ফেসবুক আইডি কন্ট্রোল করার মতো ক্ষমতা রাখে।

এক্ষেত্রে আপনি আপনার ফেসবুক আইডি দিতে পারেন কিংবা আপনার বিশ্বস্ত কোন বন্ধু থাকলে তার ফেসবুক আইডি যুক্ত করতে পারেন।

এক্ষেত্রে আপনার ৩জন থেকে ৫ জন বন্ধুকে আপনার ফেসবুক আইডি কন্ট্রোল করার দায়িত্ব দিতে হলে নিচে দেয়া প্রসেসটি ফলো করুন।

এক্ষেত্রে আপনাকে আপনার ফেসবুক আইডিতে লগইন করতে হবে এবং তারপর Security And Login-Choose 3 or 5 Friends contact if you get locked out– এবং এখানে আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড দিতে হবে।

 

ফেসবুক ট্রাস্টেড কন্টাক্ট কি? কেন আপনি এটি খোলা রাখবেন?


আর যখনই আপনি উপরের মেসেজটি ব্যবহার করবেন তখনই আপনার সামনে নিচের দেয়া স্ক্রীনশটএর মত একটি পেইজ ওপেন হবে।

এখানে আপনি আপনার সমস্ত বন্ধুদের কে দেখতে পারবেন, আপনার উচিত হবে এখান থেকে আপনার বিশ্বস্ত তিনজন কিংবা পাঁচ জন বন্ধুদেরকে সিলেক্ট করা।

আর তারপর সেভ করে দিলে আপনি দেখতে পারবেন যে আপনার ট্রাস্টেড কন্ট্যাক্টস নামক অপশনটিতে আপনি যে বন্ধুদেরকে সিলেক্ট করেছেন,তাদেরকে দেখাচ্ছে।

আপনি চাইলে আপনার পছন্দমত এখান থেকে আপনার যে কোন বন্ধুকে রিমুভ করতে পারবেন অথবা ইচ্ছা করলে অন্য আরো বন্ধুদের কে যুক্ত করতে পারবেন।

আর এভাবেই আপনি চাইলে খুব সহজেই ফেসবুকে ট্রাস্টেড কন্ট্যাক্টস নামক অপশনটিকে ওপেন করতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

eighteen − 8 =

Scroll to Top
Share via
Copy link
Powered by Social Snap